ইমাজিজম (কল্পনাবাদ)
এইচ বি রিতা (America)
বিংশ শতাব্দীর শুরুর দিকে অ্যাংলো-আমেরিকান কবিতায় ইমাজিজম ছিল এমন একটি আন্দোলন যা চিত্রাঙ্কিত এবং স্পষ্ট, তীক্ষ্ণ ভাষার পক্ষে ছিল। প্রি-রাফায়েলাইটের পর থেকে এটি ইংরেজি কবিতায় সবচেয়ে প্রভাবশালী আন্দোলন হিসেবে বর্ণনা করা হয়। কাব্যিক রীতি হিসাবে ইমাজিজম ২০শতকের গোড়ার দিকে আধুনিকতাবাদের সূচনা করে এবং ইংরেজি ভাষায় এটি প্রথম সংগঠিত আধুনিকতাবাদী সাহিত্য আন্দোলন হিসেবে বিবেচিত হয়। এজরা পাউন্ডকে আধুনিকতাবাদী যুগের অন্যতম সেরা কবি হিসেবে বিবেচনা করা হয়। বলা হয়, চিত্রশিল্পী আন্দোলনের প্রতিষ্ঠার কৃতিত্ব তাঁর। তাঁর কাজগুলোর স্পষ্টতা, নির্ভুলতা এবং প্রাণবন্ত স্পষ্ট চিত্রগুলির জন্যই তিনি পরিচিত।
প্রি-রাফায়েলাইট যা আগে প্রি-রাফেলাইট ব্রাদারহুড হিসেবে পরিচিত ছিল, একটি ইংরেজি চিত্রশিল্পী, কবি এবং শিল্প সমালোচকদের দল, যা ১৮৪৮ খ্রিস্টাব্দে উইলিয়াম হলম্যান হান্ট, ফ্রেডেরিক জর্জ স্টিফেনস, থোমাস উলনার, জন এভারেট মিল্লাইস, দ্যান্তে গ্যাব্রিয়েল রোসেটি, উইলিয়াম মাইকেল রোসেটি, জেমস কলিনসন দ্বারা সাত সদস্যের ‘ব্রাদারহুড’ প্রতিষ্ঠা করেছিলেন। যারা সাত সদস্যের ‘ব্রাদারহুড’ গঠন করেছিলেন, তারা ন্যাজারিন আন্দোলনেরও অংশ ছিল।
টমাস আর্নেস্ট হাল্মে ছিলেন একজন ইংরেজ সমালোচক এবং কবি, যিনি শিল্প, সাহিত্য এবং রাজনীতি সম্পর্কিত লিখাগুলোর মাধ্যমে আধুনিকতাবাদের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিলেন। তিনি ছিলেন নান্দনিক দার্শনিক এবং ‘ইমাজিজম এর জনক’।
তাঁর একটি কবিতা জনপ্রিয় কবিতা ‘Autumn!’
A touch of cold in the autumn night
I walked abroad,
And saw the ruddy moon lean over a hedge
Like a red-faced farmer.
I did not stop to speak, but nodded;
And round about were the wistful stars
With white faces like town children.
শরতের রাতে শীতের স্পর্শে
আমি বিদেশে হেঁটেছি,
এবং অসভ্য চাঁদকে একটি বেড়ার উপরে ঝুঁকে পড়তে দেখেছি;
লালমুখি কৃষকের মতো।
আমি কথা বলা বন্ধ করিনি, তবে মাথা নীচু করেছিলাম
এবং দেখেছি, চারপাশে ছিল শহুরে বাচ্চাদের মত
সাদা মুখের বিস্ময়কর তারা। (অনুবাদ)
কবিতাটির ভাবার্থে দেখা যায়, শরৎকালের শীতের ছোঁয়া পড়ার পরও কবি বাইরে গিয়ে হেঁটে বিদেশের পথে যাত্রা করছিলেন। একটি অসভ্য চাঁদ তখন বেড়ার ওপর ঝুলছিল যা লাল মুখের কৃষকের মত দেখাচ্ছিল। তিনি সেখানে থেমে থাকেননি। তিনি লালমুখের কৃষকের মতো বেড়াটির ওপরে ঝুলে থাকা অসভ্য চাঁদকে দেখতে মাথাটি ঝুঁকিয়েছিলেন এবং দেখেছিলেন, নক্ষত্রগুলি সাদা-মুখের শহুরে শিশুদের মতো জ্বলজ্বল করছিল।
এখানে কয়েকটি লাইনের মোড়কে কবি কল্পনার সাহায্যে শরৎকালের শীতের দিকে ইঙ্গিত করেছেন, যেখানে দীর্ঘপথ তিনি হাঁটছেন, লাল মুখের কৃষক অর্থাৎ পরিশ্রান্ত নিম্নবিত্ত কেউ, বেড়ার ওপর চাঁদ ঝুলে থাকা অর্থাৎ দুর্লভ কিছু পাওয়ার আশা, এবং সাদা নক্ষত্রগুলি সাদা শহুরে বাচ্চাদের মতো ঝলমল করছে অর্থাৎ, আশার প্রদীপ তখনো জ্বলছে… ইত্যাদি বিষয়গুলোকে ইঙ্গিত করেছেন।
মুষ্টিমেয় শব্দের সাথে তিনি কবিতাটির মূল ধারণাগুলিকে কল্পনার সাথে এঁকেছেন এবং কবিতার কাঠামোর মধ্যে অন্তর্নিহিত কাব্যিক চিন্তাকে ঘনীভূত করেছেন। অসভ্য চাঁদ, কুঁচকে থাকা তারা, লাল মুখের কৃষক, শীতের স্পর্শ, শরৎ-এর রাত ইত্যাদি কবিতাটিকে সৌন্দর্য, গভীরতা এবং অর্থ যুক্ত করে।
এইচ বি রিতা
কবি, কলামিস্ট, সাং